চলে গেলেন ‘ইত্যাদি’খ্যাত অভিনেতা মহিউদ্দিন বাহার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২০ ৩:৫৯ অপরাহ্ণ

ছোটপর্দার বর্ষীয়ান অভিনোত মহিউদ্দিন বাহার আর নেই। দীর্ঘদিন থেকেই তিনি হার্ট ও কিডনিসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।

সোমবার (১৪ সেপ্টেম্বর) ভোরের দিকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে দয়াগঞ্জের বাসা থেকে দ্রুত ইব্রাহিম ডায়াবেটিক হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

বর্ষীয়ান এ অভিনেতার মৃত্যুসংবাদ জানিয়ে ‘ইত্যাদি’র জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত বলেন, শুধু ইত্যাদিই নয়, আশির দশকের শুরু থেকে আমার প্রতিটি অনুষ্ঠানেই মহিউদ্দিন ভাই ছিলেন নিয়মিত শিল্পী। তার সঙ্গে ছিল আমার আত্মিক সম্পর্ক। শ্যুটিং ছাড়াও প্রায় নিয়মিতই তিনি আমার অফিসে-বাসায় আসতেন, গল্প করতেন। অভিনয়কে খুব ভালোবাসতেন। ইত্যাদিতে সর্বশেষ অভিনয় করেছেন ২০১৮ সালের মার্চ মাসে (ব্রাহ্মণবাড়িয়া পর্বে)। সেসময়ও তিনি অসুস্থ ছিলেন, সেভাবে হাঁটাচলা করতে পারতেন না। কিন্তু অভিনয়ের প্রবল ইচ্ছে থাকায় আমরা এ্যাম্বুলেন্সে করে তাকে নিয়ে আসি। সবাই মিলে কোলে করে তাকে দোতলায় উঠাই। অনেকদিন পর সহশিল্পীদের কাছে পেয়ে সারাদিন তাদের সঙ্গে গল্প করে কাটিয়ে দেন তিনি।

হানিফ সংকেত আরও জানান, তিনি ছিলেন অত্যন্ত বিনয়ী, সহজ-সরল মানুষ। অত্যন্ত সাদামাটা জীবন যাপন করতেন। সরকারের সিনিয়র সহকারী সচিব হিসেবে ২০০৫ সালে অবসর নেন এই অভিনেতা। খুব কাছ থেকে দেখেছি বলেই জানি, মহিউদ্দিন ভাই ছিলেন একজন সৎ, নীতিবান আদর্শ সরকারী কর্মকর্তা।

মহিউদ্দিন বাহার স্কুলজীবন থেকেই বিভিন্ন নাট্য সম্প্রদায়ের সঙ্গে যোগ দেন। ১৯৭৭ সালে বাংলাদেশ টেলিভিশনে টিভি নাটকে পদার্পণ করেন। নিয়মিত কাজ করে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। তবে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছিলেন দর্শকনন্দিত ম্যাগাজিন ‘ইত্যাদি’তে অভিনয় করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন