ঘুম আসছে না, যে খাবারে মিলতে পারে স্বস্তি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ জানুয়ারি, ২০২৩ ১২:২৪ অপরাহ্ণ

রাতের পর রাত ঘুম হচ্ছে না। ঠিকমতো না ঘুমানোর কারণে অফিসের কাজেও মন দিতে পারছেন না। এ থেকে মুক্তি পেতে খাবারের তালিকায় রাখুন খেজুর। খেজুর খান না যারা, তারা কিন্তু প্রয়োজনীয় পুষ্টিগুণ থেকে নিজেদের বঞ্চিত করছেন। হালকা খিদে পেলে শীতে মাঝেমাঝেই খেতে পারেন খেজুর।

>> রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খেজুর উপকারী। কাজেই যাদের রক্তে হিমগ্লোবিনের মাত্রা কম রয়েছে, তারা নিয়মিত খেজুর খেতে পারেন। খেজুর থেকে রক্তাল্পতার রোগীদের শারীরিক শক্তিও বাড়বে।

>> খেজুর শরীরে মেলাটোনিন হরমোন নিঃসরণে সহায়তা করে, যার ফলে রাতে ভাল ঘুম হয়। তাই মানসিক চাপে অনিদ্রাজনিত সমস্যা এড়াতে রোজ খেজুর খান।

>> শীতের মৌসুমে ভাইরাল সংক্রমণ লেগেই থাকে। সংক্রমণ ঠেকাতেও ডায়েটে রাখতে পারেন খেজুর। যাদের অ্যালার্জির ধাত রয়েছে, তারা খেজুর খেলে উপকার পাবেন।

>> চটজলদি ওজন ঝরাতে যারা জিমে যাওয়া শুরু করেছেন, তারাও ডায়েটে খেজুর রাখতে পারেন। পরিমিত মাত্রায় খেজুর খেলে ওজন বাড়ে না। তাই শরীরচর্চার আগে চাঙ্গা হতে ও শরীরচর্চার পর ক্লান্তি কাটাতে খেতেই পারেন খেজুর।

>> খেজুরে পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকায় বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কম হয়। পেটের সমস্যা থাকলে নিয়মিত খেজুর রাখুন ডায়েটে।

কী ভাবে খাবেন?

দিনের যে কোনও সময়ে খেজুর খাওয়া গেলেও সকালে ভিজিয়ে রাখা খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভাল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন