গত ১৪ দিনে চীন ফেরত নাগরিকদের তালিকা করার নির্দেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ জানুয়ারি, ২০২০ ১:২৮ অপরাহ্ণ

দেশের সকল জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং সিভিল সার্জনদের নিজ নিজ জেলায় গত ১৪ দিনে চীন থেকে আসা সব নাগরিকের তালিকা করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের ভাইরাস কন্ট্রোল রুমে দিক-নির্দেশনামূলক বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত মহাপরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন; পরিচালক, রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর, সিডিসি এবং পরিচালক, আইইডিসিআর এবং স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর এর অন্যান্য কর্মকর্তা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপনারা অবগত আছেন যে, গত কয়েক সপ্তাহ যাবত চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশে নতুন একটি করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ সম্পর্কে বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পূর্ণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস্ অব বাংলাদেশকে চীন এ ভ্রমণ সংক্রান্ত করণীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও ফেডারেশন অব বাংলাদেশ চের্ম্বাস অব কর্মাস এন্ড ইন্ডান্ট্রিকে চীনে এ সময় ব্যবসায়ীক ভ্রমণ সংক্রান্ত করণীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বুধবার (২৯ জানুয়ারি) পর্যন্ত বিমানবন্দরে চীন থেকে আগত স্ক্রিনিং করা যাত্রীর সংখ্যা ৩ হাজার ৩৪৮ জন। বিমানবন্দরে সন্দেহজনক রোগী মেলেনি। আইইডিসিআরের হটলাইনে মোট কল সংখ্যা ৫৩। আইইডিসিআরের হটলাইনে করোনা ভাইরাস সংক্রান্ত মোট কল সংখ্যা ৯। তবে দেশে করোনা ভাইরাস রোগীর সংখ্যা পাওয়া যায়নি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন