ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১১ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৫ জুলাই, ২০২১ ১১:৪৩ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউন এবং অন্যান্য দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে সরকার সারা দেশে ১১ কোটি ৭০ লাখ টাকা এবং ২৩ হাজার ৬৩০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে। সোমবার (৫ জুলাই) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবিক সহায়তা দিতে দেশের ৬৪টি জেলায় জেলা প্রশাসকদের অনুকূলে ৫ হাজার ৪৫০ মেট্রিক টন চাল এবং ৩ কোটি ১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। একই ধরনের সহায়তা দিতে দেশের ৬৪ জেলার ৩২৮টি পৌরসভার অনুকূলে মোট ৩ হাজার ২৮০ টন চাল এবং ৩ কোটি ২৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া, সারা দেশের ১২টি সিটি করপোরেশনের জন্য ৮০০ মেট্রিক টন চাল এবং ৪ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

 

বরাদ্দের শর্ত অনুযায়ী এসব চাল ও নগদ টাকা অগ্রাধিকার ভিত্তিতে পরিবহন শ্রমিকসহ কর্মহীন ও দুঃস্থ ব্যক্তিদের মাঝে মানবিক সহায়তা হিসেবে বিতরণ করতে হবে। ৩৩৩ নম্বরে ফোন করলে মানবিক সহায়তা পাওয়ার যোগ্য ব্যক্তিদের বরাদ্দ থেকে খাদ্য সহায়তা (চাল, ডাল, লবণ, তেল, আলু ইত্যাদি) দিতে হবে।

 

অন্যদিকে, আরেকটি চিঠিতে কোভিড-১৯, বন্যা, নদীভাঙন ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে ৬৪ জেলা প্রশাসকদের অনুকূলে মোট ১৪ হাজার ১০০ মেট্রিক টন চাল এবং ১ কোটি ৪১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন