করোনার লক্ষণ নেই আইসল্যন্ডে আক্রান্তদের অর্ধেকের মধ্যেই!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২০ ১২:৫০ অপরাহ্ণ

পৃথিবীর প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে করোনা। সময়ের সাথে সাথে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। আইসল্যান্ডের শতকরা ১০ ভাগ জনগণের করোনা পরীক্ষা করাতে গিয়ে দেখা যায় আক্রান্তদের অর্ধেকের মধ্যে কোন ধরনের লক্ষণ ছিল না।  ছোট্ট এ দেশটির ৩৬ হাজার ৪১৩ মানুষের করোনা টেস্ট করা হয়েছে। এই দশ ভাগ জনগণকে বাছাই করা হয়েছে দৈবচয়ন ভিত্তিত্তে, অর্থাৎ র‍্যান্ডমলি। এলাকা ধরে বা পরিচয়ের ভিত্তিতে নয়, টেলিফোনের ডেটাবেজ থেকে দশ জনে একজন করে পরীক্ষার জন্য বাছাই করা হয়।এ পর্যন্ত দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৭।

দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ডে জনসংখ্যা ৩ লাখ ৬৪ হাজার ১৩৪। দেশটির মোট জনসংখ্যার এক দশমাংশ পরীক্ষার পর জানা যায়, তাদের মধ্যে ১ হাজার ৬শ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে সাম্প্রতিক সময়ে করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর। যাদের পজিটিভ এসেছে তাদের মধ্যে অর্ধেক মানুষের শরীরে কোন ধরণের লক্ষণ ছিল না। তবে করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যা হিসেব করলে দেশটিতে করোনা সংক্রমণের হার দাঁড়ায় ০.০০৪ যা অন্যান্য অনেক দেশের চেয়ে কম।

বিশ্বব্যাপী করোনার এই তাণ্ডবের মধ্যেও স্বাভাবিক জীবন যাপন করছে আইসল্যান্ডের মানুষ। খোলা আছে ব্যবসায় প্রতিষ্ঠান ও অন্যান্য দোকান। তবে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি নির্দেশ দেওয়া হয়েছে সেই সাথে ২০ জনের বেশি এক জায়গায় জমায়েত হওয়ার প্রতি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন