করোনায় আক্রান্ত ২১৭ পুলিশ সদস্য

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২০ ১১:১৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাসে সারাদেশে ২১৭ পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। এরমধ্যে শুধুমাত্র ঢাকা মহানগর পুলিশেই (ডিএমপি) ১১৭ জন।

 

পুলিশ সদর দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পুলিশের ২১ সদস্য করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, এর মধ্যে শুধু ডিএমপিতেই দায়িত্বরত ১৬ জন।

 

দেশজুড়ে সব ইউনিট মিলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৭ জনে, যাদের কেউ এখনো সুস্থ হননি। আর আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক ১১৭ সদস্যই ডিএমপির বিভিন্ন ইউনিটের, এর মধ্যে ৪ জন সিভিল স্টাফ রয়েছেন।

 

সর্বশেষ তথ্য অনুযায়ী, ডিএমপির পর সর্বোচ্চ গাজীপুর মেট্রোপলিটন পুলিশে (জিএমপি) ২৬ সদস্য করোনায় সংক্রমিত হয়েছেন। এছাড়া, নারায়ণগঞ্জে ১৬ জন, গোপালগঞ্জে ১৮ জন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) ৩ জন, বিশেষ শাখার (এসবি) ৫ জন, পুলিশের টিঅ্যান্ডআইএম’এ ১ জন, এপিবিএন-২ ময়মনসিংহে ১ জন, নৌ পুলিশে ১ জন, এন্টি টেরোরিজম ইউনিটে ১ জন, কিশোরগঞ্জে ৯ জন, গাজীপুরে ৭ জন, নরসিংদীতে ৬ জন, শেরপুরে ৩ জন, ঢাকা জেলায় ২ জন, মুন্সিগঞ্জে ১ সদস্য আক্রান্ত হয়েছেন।

 

গত ৮ মার্চের পর থেকে মঙ্গলবার (২১ এপ্রিল) কোয়ারেন্টিনে পাঠানো হয় পুলিশের ৭৭৭ সদস্যকে। এদের মধ্যে ২৯৮ জন কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে হোম কোয়ারেন্টিনে ২৫৯ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ১৬৩ জন। আইসোলেশনে রয়েছেন ৪৬ জন এবং আইসোলেসন থেকে ছাড়পত্র পেয়েছেন ৫ জন।

 

সবচেয়ে বেশি সদস্য আক্রান্ত হওয়া ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসে সংক্রমিতদের প্রয়োজনে পুলিশ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া সাধারণ আক্রান্তদের আইসোলেটেড করতে ব্যারাকের বাইরে রাখা হচ্ছে। আক্রান্তদের সংস্পর্শে যারা এসেছেন তাদের ব্যারাকের বাইরে সরকারি ভবন ও হোটেলে রাখার ব্যবস্থা করা হচ্ছে। যারা সুস্থ আছেন তাদের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হচ্ছে।

 

পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ বলেন, করোনায় আক্রান্ত পুলিশ সদস্যদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। পুলিশের অন্যান্য হাসপাতালগুলোতেও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রাখা হচ্ছে। এছাড়া, দেশের ৫টি বিভাগে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। আক্রান্ত পুলিশ সদস্যদের ঢাকায় যে চিকিৎসা দেয়া হবে, একই চিকিৎসা বিভাগীয় হাসপাতালেও দেয়া হবে। তাদের চিকিৎসায় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।

 

এসময় পুলিশ সদস্যদের আশ্বস্ত করে আইজিপি বলেন, জনগণের জন্য জীবনবাজি রেখে যারা কাজ করছেন তাদের ও তাদের পরিবারের সুরক্ষা নিশ্চিত করবে বাংলাদেশ পুলিশ। রাষ্ট্রও তাদের সুরক্ষায় নানা আয়োজন রেখেছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন