রামগতি-কমলনগর রক্ষার দাবিতে ঢাকায় মানববন্ধন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০১৯ ২:১৫ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলাকে মেঘনা নদীর ভাঙন থেকে রক্ষার দাবিতে ঢাকায় মানববন্ধন করেছে কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ নামে একটি সংগঠন।

সোমবার (১৫ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, বর্তমানে মেঘনা নদীর ৩২ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র ভাঙন শুরু হয়েছে।

২০০৯ সালে লক্ষ্মীপুরের কমলনগর-রামগতি উপজেলা রক্ষায় ৩৭ কিলোমিটার বাঁধ নির্মাণের প্রকল্প অনুমোদন করা হলেও ১০ বছরে মাত্র পাঁচ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ করেন বক্তরা।

কমলনগর-রামগতি বাচাঁও মঞ্চের আহ্বায়ক আবদুস সাত্তার পালোয়ান জানান, যদি বর্ষার আগে বাঁধ নির্মাণ কাজ শুরু করা না যায়, অন্তত বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করলেও বর্ষাকালে ভাঙনরোধ করা সম্ভব।

ভাঙনের ক্ষয়ক্ষতি উল্লেখ করে কমলনগরের সাবেক চেয়ারম্যান এ এন এম আশরাফ উদ্দিন জানান, ইতোমধ্যেই মেঘনা নদীর করাল গ্রাসে দুই উপজেলার ৩১টি বড় হাট বাজার, ৩৫টি স্কুল, মাদ্রাসা, ৩০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৫২টি মোবাইল টাওয়ার, ৪শ কিলোমিটার কাঁচা-পাকা সড়ক, ৩৭ কিলোমিটার বেড়িবাঁধ, ৫০ হাজার একর ফসলি জমি, ৪৫ হাজার ঘরবাড়িসহ কয়েক হাজার কোটি টাকার সম্পদ বিলীন হয়েছে।

এসময় আরো বক্তব্য রাখেন, সংগঠক আফজাল হো‌সোন অ‌নিক ,আকরাম হো‌সেন ও শাহীনুল ইসলাম সুমন।

বক্তরা বলেন, অবিলম্বে বাঁধ নির্মাণ কাজ শুরু করা না গেলে দেশের মানচিত্র থেকে কমলনগর এবং রামগতি উপজেলা হারিয়ে যাবে।

এই দু’উপজেলার সাত লাখ মানুষকে রক্ষায় দ্রুত বাঁধ নির্মাণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন