কমলনগরে মেঘনার ভাঙন রোধে জঙ্গলা বাঁধ নির্মাণে এমপির সহায়তা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১০ জুলাই, ২০২০ ৫:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর ভাঙন রোধে স্থানীয় যুবকদের উদ্যোগে জঙ্গলা বাঁধ নির্মাণ করা হচ্ছে। এ বাঁধ নির্মাণের জন্য লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনের এমপি মেজর (অবঃ) আবদুল মান্নান দুই লাখ টাকা সহায়তা দিয়েছেন।

শুক্রবার (১০ জুলাই) দুপুরে কমলনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম নুরুল আমিন ও উপজেলা বিকল্পধারার সাধারণ সম্পাদক আবু ছিদ্দিক ওই টাকা বাঁধ নির্মাণের উদ্যোক্তাদের কাছে হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন কমলনগর উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক রাকিব হোসেন সোহেল, বাঁধ নির্মাণের উদ্যোক্তা জসিম উদ্দিন, আবু তৈয়ব সবুজ, নোমান হাওলাদার, মো. আরিফ ও নুরুল আমিন পাটওয়ারী প্রমুখ।

জানা গেছে, নদী ভাঙনে বিলীন হয়ে গেছে রামগতি ও কমলগরের সরকারি-বেসরকারি বহু স্থাপনা। গত ২৭ বছরে প্রায় ২০ কিলোমিটার এলাকা নদী গর্ভে তলিয়ে গেছে। লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনী মোহন থেকে রামগতি পর্যন্ত প্রায় ৩৭ কিলোমিটার নদী ভাঙন কবলিত এলাকা। এরমধ্যে ৫ কিলোমিটার নদী তীর রক্ষা বাঁধ থাকলেও বাকি ৩২ কিলোমিটার এলাকা অরক্ষিত রয়েছে। স্থায়ীভাবে নদীর তীর রক্ষা বাঁধ দ্রুত স্থাপন করা না গেলে কমলনগরসহ জেলার বিস্তীর্ণ এলাকা নদীতে বিলীন হয়ে যাওয়ার আশংকা করা হচ্ছে।

এদিকে ভাঙন থেকে কমলনগর উপজেলার চরকালকিনি ইউনিয়নের নাছিরগঞ্জ বাজার রক্ষায় যুব সমাজের উদ্যোগে প্রায় ১ হাজার ফুট জঙ্গলা বাঁধ নির্মাণ করা হচ্ছে। স্থানীয়দের স্বেচ্ছাশ্রমে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন