ওয়ান-ইলেভেনের ১৪ বছর আজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ জানুয়ারি, ২০২১ ১:২১ অপরাহ্ণ

আজ ঘটনাবহুল ওয়ান-ইলেভেনের ১৪ বছর। ২০০৭ সালের এই দিনে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের বড় পরিবর্তনগুলোর একটি ঘটে। জারি হয় জরুরি অবস্থা, যা বহাল ছিল পরবর্তী দুই বছর।

২০০৬ সালের ২৯শে অক্টোবর বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের মেয়াদ শেষ হলে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ধাপগুলো ঠিকমতো অনুসরণ না করে নিজেই প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন তখনকার রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহমেদ।

পরে ২০০৭ সালের ২২শে জানুয়ারির নির্বাচন থেকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন- মহাজোট সরে দাঁড়ালে তৈরি হয় অনিশ্চয়তা। টালমাটাল ওই পরিস্থিতিতে প্রধান উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হোন অধ্যাপক ইয়াজউদ্দিন আহমদ। ঘোষণা করেন জরুরি অবস্থা।

পরদিন তত্ববধায়ক সরকারের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদকে। কয়েক মাসের মধ্যেই সেই সরকার দুর্নীতির অভিযোগে দেশের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের গ্রেপ্তার করতে শুরু করে। প্রেপ্তার করা হয় প্রধান দুই রাজনৈতিক দলের শীর্ষ নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াকে।

শেখ হাসিনা ১১ মাস ও খালেদা জিয়া ১ বছর কারাবন্দি থাকেন। অবশেষে ২০০৮ সালের ২৯শে ডিসেম্বর জাতীয় নির্বাচনের আয়োজন করে তত্বাবধায়ক সরকার। ওই নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রীর দ্বায়িত্ব নেন শেখ হাসিনা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন