একজন সফল উদ্যোক্তা আফতাব উদ্দিনের গল্প”

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০২২ ১১:৫৪ পূর্বাহ্ণ

মোঃ আফতাব উদ্দিন তৌফিক একজন বাংলাদেশী অভিনেতা এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। তিনি Coatord IT Technology Ltd., Aftab Digital Media, এবং Coatord Software Technology Ltd. এর সাথে সাথে Nazeric Digital এর প্রতিষ্ঠাতা হিসেবে কাজ করেছেন, যেখানে তিনি এমন একদল লোককে একত্রিত করেছেন যারা সকলেই অসামাজিক মিডিয়া বিরোধী এবং এমন লোকদের খুঁজছেন যারা কাজ করতে ভালোবাসি। পেশাগতভাবে আইটি ক্ষেত্র। তিনি ব্ল্যাক সাইবার ফরেস্ট হ্যাকারস-বিসিএফএইচ নামক বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন যাতে মানুষ বিভিন্ন উপায়ে সাহায্য করেন।

তিনি বাংলাদেশের অন্যতম সফল ডিজিটাল উদ্যোক্তা। আফতাব দীর্ঘদিন ধরে ডিজিটাল উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছেন। এটি হাজার হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিচ্ছে। আফতাবের “নাজেরিক ডিজিটাল” এজেন্সি খুব ভালোভাবে সব সমস্যার সমাধান করছে।

নিজের প্রচেষ্টায় ‘নাজেরিক ডিজিটাল’ প্রতিষ্ঠা করেছেন এই তরুণ উদ্যোক্তা। তার নেতৃত্বে শত শত তরুণ কাজ করছে। ফলে শত শত তরুণ-তরুণী কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। তারা এখানে প্রতিনিয়ত অর্থ উপার্জন করছে। যেহেতু আফতাবের কোম্পানি শতাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করেছে, গ্রাহকরা খুব সহজেই তাদের সেবা পাচ্ছেন। ছোটবেলা থেকেই তথ্যপ্রযুক্তি খাতের প্রতি আফতাব উদ্দিনের ভালোবাসা তাই পছন্দের জায়গায় হাঁটছিলেন তিনি।

তিনি ইতিমধ্যে শত শত তরুণ-তরুণীকে চাকরির প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মস্থলে নিয়ে এসেছেন। তিনি আরও শতাধিক তরুণের কর্মসংস্থানের জন্য কাজ করছেন। এখন তার লক্ষ্য বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করা। বাংলাদেশে বেকারত্ব দূরীকরণে তিনি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। তার কাজের মাধ্যমে বাংলাদেশের বেকারত্ব কমানোর পাশাপাশি দেশের অর্থনীতিতে তরুণরা ভূমিকা রাখবে।

তার কোম্পানি ৫ বছরেরও বেশি সময় ধরে গ্রাহকদের আইটি পরিষেবা প্রদান করে আসছে। ওয়েবসাইট থেকে শুরু করে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং এবং অ্যাপ্লিকেশন, কোম্পানিটি বিভিন্ন মার্কেটিং বিষয় নিয়ে কাজ করছে।

মোঃ আফতাব উদ্দিনের ভাষায়, “শুরুটা কঠিন বলেই ধাক্কা দিতে শিখেছি, কিন্তু হাল ছাড়িনি।” এসএসসি পরীক্ষার পর তার বন্ধুরা যখন নানা কাজে ব্যস্ত, তখন কম্পিউটারসহ ভার্চুয়াল জগতের হালনাগাদ করতে সে দিনরাত ব্যস্ত থাকে। তিনি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এক পর্যায়ে, তিনি আবিষ্কার করেন যে এটি তার আসল জায়গা। সেজন্য তিনি বর্তমানে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন এই ক্ষেত্রে উচ্চতর পড়াশোনা করার জন্য। মোঃ আফতাব উদ্দিন তৌফিকের মতে, প্রযুক্তি নির্ভর ব্যবসার প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। মানুষ প্রযুক্তির দিকে ঝুঁকছে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে মানুষ তাদের ব্যবসাকে এগিয়ে নিতে পারে। তাই প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। দেশের শিল্প বাণিজ্য, কারিগরি শিক্ষা, সংস্কৃতিকে এগিয়ে নিতে প্রযুক্তির বিকল্প নেই। আফতাব, মোঃ আফতাব উদ্দিন তৌফিক নামে পরিচিত

অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যেতে চান বলে জানান তিনি। একটি আইটি ইনস্টিটিউট তৈরি করতে চান যেখানে আপনি খুব কম খরচে উচ্চ মানের প্রশিক্ষণ পেতে পারেন? লক্ষ্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা যাতে তরুণরা তাদের শিক্ষার পাশাপাশি অর্থ উপার্জন করতে পারে। এটাই স্বপ্ন। মোঃ আফতাব উদ্দিন তার কর্ম দিয়ে এরই মধ্যে তারুণ্যের আইডল হয়ে উঠেছেন। তাকে দেখে অনেকেই তথ্যপ্রযুক্তি খাতে কাজ করতে অনুপ্রাণিত হচ্ছেন। তারাও কাজ শিখে বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে চায়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন