ইসলামি বক্তা আবু ত্ব-হা নিখোঁজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জুন, ২০২১ ১১:০১ অপরাহ্ণ

রংপুরে ওয়াজ মাহফিল শেষে ঢাকার বাসায় ফেরার পথে আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান নিখোঁজ হয়েছেন বলে অভিযোগ উঠেছে। এছাড়াও তার সঙ্গে নিখোঁজ হয়েছেন আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দীন।

তাদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, নিখোঁজ হওয়ার পর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলে পুলিশ তা নেয়নি। রোববার (১৩ জুন) বিকেলে নিখোঁজ আবু তোহা মোহাম্মদ আদনানের শ্যালক জাকারিয়া হোসেন বিষয়টি  নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার রংপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন আবু ত্ব-হা ও তার সঙ্গীরা। পরে গাবতলী থেকে তারা নিখোঁজ হন বলে জানতে পেরেছি। সর্বশেষ রাত ২টা ৩৬ মিনিটে যখন আবু ত্ব-হার সঙ্গে যোগাযোগ হয়, তখন তিনি ঢাকার গাবতলীতে ছিলেন।

তিনি বলেন, এরপর থেকে তাদের সবার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। এখন পর্যন্ত তাদের অবস্থান সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। নিখোঁজের পরদিন শুক্রবার আবু ত্ব-হার স্ত্রী দারুসসালাম থানায় লিখিত অভিযোগ করতে গেলেও তা গ্রহণ করা হয়নি।

রোববার (১৩ জুন) সন্ধ্যায় নিখোঁজ আদনানের মা আজেদা বেগম বলেন, বৃহস্পতিবার (১০ জুন) রাত থেকে তার ছেলেসহ চারজন নিখোঁজ রয়েছেন। এ নিয়ে ঢাকার দারুসসালাম এবং মিরপুর থানায় গেলে কোনো থানাই সাধারণ ডায়েরি বা মামলা গ্রহণ করেনি।

মা আজেদা আরও বলেন, ‌‌আদনান বৃহস্পতিবার (১০ জুন) বিকেল চারটার দিকে রংপুর থেকে ঢাকার সাভারের উদ্দেশে রওয়ানা হন। পরবর্তীতে রাতে ছেলের ব্যবহৃত মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করে ফোন বন্ধ পাই। গন্তব্য স্থানসহ পরিচিত আত্মীয়স্বজন ও ছেলের নিকটতম বন্ধুদের বাড়িতে সন্ধান করেও এখন পর্যন্ত কোনো খোঁজ মেলেনি।

তিনি বলেন, আদনানের স্ত্রীর নাম হাবিবা নূর। সংসারে তাদের তিন বছরের একটি মেয়ে ও দেড় বছর বসয়ী ছেলে সন্তান রয়েছে। রংপুর নগরের সেন্ট্রাল রোডের আহলে হাদিস মসজিদ-সংলগ্ন গলিতে পৈত্রিক বাসা থাকলেও বিয়ের পর থেকে স্ত্রী-সন্তানদের নিয়ে আদনান পার্শ্ববর্তী শালবন এলাকার চেয়ারম্যানের গলিতে বাসা ভাড়া নিয়ে থাকতেন।

এদিকে আদনানের স্ত্রী হাবিবা নূর জানান, আবু ত্ব-হা মুহাম্মদ আদনান বৃহস্পতিবার রংপুর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হন। রাত ২টা ৩৭ মিনিটে স্বামীর (আদনান) সঙ্গে তার শেষ কথা হয়। তখন আদনান গাবতলীর কাছাকাছি ছিলেন বলে জানিয়েছিল। এরপর রাত তিনটা থেকে ফোন বন্ধ পাওয়া যায়।

রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ  জানান, আদনানের পরিবার থেকে কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

আবু ত্ব-হার পরিবারের অভিযোগের বিষয়ে দারুসসালাম জোনের সহকারী পুলিশ কমিশনার মিজানুর রহমান  বলেন, নিখোঁজের পরিবার কোনো অভিযোগ করেনি। আর অভিযোগ যদি না নেওয়া হয়ে থাকে, তাহলে তারা থানায় এলে অভিযোগ নেওয়া হবে।

এ বিষয়ে দারুস সালাম থানার অফিসার ইনচার্জ (ওসি) তোফায়েল আহমেদ  বলেন, শুক্রবার তার পরিবারের লোকজন তাকে খুঁজতে এসেছিল থানায়। কিন্তু তারা কোনো ধরনের লিখিত অভিযোগ করেনি। লিখিত অভিযোগ পেলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন