ইন্দোনেশিয়ার বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬৬

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জানুয়ারি, ২০২০ ৩:৩৬ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ায় গত পাঁচ দিনের ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৬৬ জনের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, এই বৃষ্টিপাত আরো কয়েকদিন হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার (৬ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে এতথ্য পাওয়া যায়।

দেশটির আবহাওয়া দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, জাকার্তা ও আশপাশের এলাকায় এখনও বজ্রপাতসহ ভারী বর্ষণ এবং তীব্র বাতাসসহ ঝড়ের আশঙ্কা রয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, পাঁচ দিনের বন্যায় এই পর্যন্ত ৬৬ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে জাকার্তায় মৃত্যু হয়েছে ৯ জনের। বাকিরা জাকার্তার আশপাশের জেলা শহরগুলোর বাসিন্দা। চলমান এই দুর্যোগে প্রায় তিন কোটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) কর্মকর্তা অগাস উইবো বলেন, ‘পাঁচদিনের বন্যায় আজ পর্যন্ত ৬৬ জন মানুষ মারা গেছেন। আক্রান্ত এলাকাগুলোর প্রায় লক্ষাধিক মানুষ আশ্রয় কেন্দ্রে চলে গিয়েছে। নতুন করে আবার বৃষ্টি হলে বন্যা বাড়বে বলে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

গত কয়েক বছরের মধ্যে ইন্দোনেশিয়ায় সবচেয়ে মারাত্মক বন্যা এটি। টানা বর্ষণে দেশটির রাজধানী ও তার আশে পাশের বিভিন্ন আবাসিক ও বাণিজ্যিক এলাকা ডুবে গেছে। এছাড়াও দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম শহরটির কিছু অংশে রেল চলাচল ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন