ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ মার্চ, ২০২১ ৯:৫৩ পূর্বাহ্ণ

সিরিজে ২-২ এ সমতা থাকায় ভারত ও ইংল্যান্ডের মধ্যকার শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নিয়েছিল। শনিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সেই ফাইনালে ইংল্যান্ডকে ৩৬ রানে হারিয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি জিতে নিয়েছে বিরাট কোহলির দল।

২২৫ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৮ উইকেটে ১৮৮ রান করতে পেরেছে মরগানবাহিনী। ডেভিড মালান ৬৮ ও জস বাটলার ৫২ রানের ইনিংস খেলেছেন। ভারতের পক্ষে শার্দুল ঠাকুর ৩টি উইকেট নিয়েছেন। এছাড়া ভুবনেশ্বর কুমার দখল করেছেন ২টি উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ২ উইকেটে ২২৪ রান তুলে ভারত। গত দুই ম্যাচে নিষ্প্রভ থাকা রোহিত আজ স্বরূপে ফিরেন। বেন স্টোকসের বলে বোল্ড হওয়ার আগে খেলেন ৩৪ বলে ৬৪ রানের বিধ্বসী ইনিংস। হাঁকান ৪টি চার এবং ৫টি বিশাল ছক্কা। ওপেনিং জুটি ভাঙে ৯৪ রানে। ওভার তখন মাত্র ৯.৪। এমতাবস্থায় কোহলির সঙ্গী হন তরুণ সূর্যকুমার যাদব। গত ম্যাচের মতোই সূর্যর ব্যাটে এ ম্যাচেও যেন আগুন ঝরছিল।
১৭ বলে ৩ চার ২ ছক্কায় ৩২ রান করে ফেলেন সূর্যকুমার। শেষ পর্যন্ত আদিল রশিদকে ছক্কা মারতে গিয়ে সীমানা দড়ির ওপরে জেসন রয়ের অসাধারণ এক ক্যাচে তার ইনিংসের সমাপ্তি ঘটে। ক্রিস জর্ডান ক্যাচটি নিয়ে টাল সামলাতে না পেরে সীমানার বাইরে চলে যাওয়ার আগে বল ভেতরে ছুড়ে দেন। সেটা লুফে নেন জেসন রয়। ভাঙে ২৬ বলে ৪৯ রানের দ্বিতীয় উইকেট জুটি। ইংলিশ বোলাদের ওপর চড়াও হতে চারে নামানো হয় হার্দিক পান্ডিয়াকে। কোহলিও এগিয়ে যাচ্ছিলেন টানা তৃতীয় ফিফটির দিকে।

৩৪ বলে সিরিজে টানা তৃতীয় ফিফটি পূরণ করেন ভারত অধিনায়ক। এরপর তিনি আরও বিধ্বংসী হয় ওঠেন। অন্যপ্রান্তে হার্দিক পান্ডিয়াও চড়াও হন ইংলিশ বোলাদের ওপর। ভারতের স্কোর দুইশ ছাড়িয়ে যায়। তৃতীয় উইকেটে ৪০ বলে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটিতে নির্ধারিত ২০ ওভারে ভারতের স্কোর দাঁড়ায় ২ উইকেটে ২২৪ রান।

৫২ বলে ৭ চার ২ ছক্কায় ৮০ রানে অপরাজিত বিরাট কোহলি। আর হার্দিক অপরাজিত ছিলেন মাত্র ১৭ বলে ৩৯ রানে। তার ইনিংসে ছিল ৪টি চার এবং ২টি ছক্কা। স্ট্রাইক রেট ২২৯.৪১! একটি করে উইকেট নিয়েছেন আদিল রশিদ আর বেন স্টোকস।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন