আর্জেন্টিনায় লকডাউন, শঙ্কায় কোপা আমেরিকা টুর্নামেন্ট

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ মে, ২০২১ ১০:২৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ার কারণে আর্জেন্টিনা সরকার জরুরি ভিত্তিতে লকডাউনের ঘোষণা করেছে। ফলে আসন্ন কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট আয়োজন নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। একদিন আগেই কলম্বিয়াকে বাদ দিয়ে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বে লড়াইয়ের প্রতিযোগিতাটির একক আয়োজক ঘোষণা করা হয় মেসিদের দেশটিকে।

আর্জেন্টিনায় করোনাভাইরাসের থাবায় প্রাণ হারিয়েছে ৭২ হাজার ৬৯৯ জন। চলতি সপ্তাহের শুরুর দিকে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডও হয়।

দেশটির ফুটবল ক্লাব রিভার প্লেটের ২০ জন খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সবকিছু মিলিয়েই আর্জেন্টিনার কোভিড-১৯ পরিস্থিতি বেশ নাজুক। এর মাঝেই আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফের্নান্দেস কড়া লকডাউনের ঘোষণা দেন। চলতি সপ্তাহের শেষ দিন থেকে শুরু হয়ে যা চলবে ৩১ মে পর্যন্ত।

১৩ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত হওয়ার কথা কোপা আমেরিকা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মতই এই টুর্নামেন্টও গত এক বছর ধরে করোনাভাইরাস মহামারির জন্য স্থগিত হয়ে রয়েছে। এবার মাঠে গড়ানোর কথা জোর দিয়ে কনমেবল বললেও আর্জেন্টিনার করোনা পরিস্থিতি নতুন করে ভাবাচ্ছে। এমতাবস্থায় কোপা আমেরিকা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এদিকে ১০ দিনের জন্য স্থগিত হয়ে গেছে আর্জেন্টিনা লিগের প্লে-অফেরর ম্যাচগুলো।

এর আগে কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবারের আসরের একক আয়োজক হওয়ার বিষয়টি নিশ্চিত করে কনমেবল। মেসির দেশ আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে এই টুর্নামেন্ট আয়োজনের কথা থাকলেও দেশের অভ্যন্তরীণ সহিংস আন্দোলনের কারণে বাদ পড়েছে কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকা অঞ্জলের শ্রেষ্ঠত্বের লড়াই বলা হয় কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টকে। ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো যৌথ আয়োজক দেখার সম্ভাবনাটা এক মাস আগেও টিকে ছিল। যা হলে ফাইনালসহ ১৫টি ম্যাচ গড়াত কলম্বিয়ার মাঠে।

গত কয়েক সপ্তাহ ধরেই রাজনৈতিক অস্থিরতা চলছে কলম্বিয়ায়। পাশাপাশি করোনাভাইরাস পরিস্থিতিও খুব একটা নিয়ন্ত্রণে নেই তাদের। তাই সবধরনের নিরাপত্তার কথা ভেবে কলম্বিয়াকে এবারের আয়োজক দেশ থেকে সরিয়ে দেয়া হচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন