আরো ৮০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হবে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জুন, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো থেকে আরো ৮০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এ কথা বলেন।

বৈঠকে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত-হাইকমিশনার এবং ইউরোপীয় ইউনিয়ন ও ইউএনএইচসিআরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম সাখাওয়াত মুন এ তথ্য জানিয়েছেন। বৈঠকে জানানো হয়, সরকার কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত আরো ৮০ হাজার রোহিঙ্গাকে দ্রুত সময়ের মধ্যে ভাসানচরে স্থানান্তরিত করার উদ্যোগ নিয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে বৈঠকে আরো জানানো হয়, সরকার এর আগে ১৮ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরিত করেছে।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, ভাসানচরের উন্নত পরিবেশ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বসবাসের উপযোগী ব্যবস্থাসহ সব মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার সচেষ্ট রয়েছে।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া এবং সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা নিজ জন্মভূমি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া শুরু করে। সে সময় ধাপে ধাপে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। এর আগে থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশে ঢোকা চার লাখের অধিক রোহিঙ্গা অবস্থান করছিলেন। সব মিলিয়ে এখন প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশের বিভিন্ন আশ্রয় শিবিরে আছেন।

পরে কক্সবাজারের ক্যাম্প থেকে গত বছরের ডিসেম্বরে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া শুরু করে সরকার। এ পর্যন্ত সাত দফায় ১৭ হাজার ৯৭১ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন