আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, তবে শত্রু নই: বাইডেন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ নভেম্বর, ২০২০ ৫:১১ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে বেশ কয়েকটি অঙ্গরাজ্য ঘিরে হারজিতের লড়াই টের পাওয়া গেলেও বর্তমানে বেশ স্বস্তিতেই রয়েছে বাইডেন শিবির। শেষ পর্যন্ত পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে থেকে স্বস্তি এনে দিয়েছেন নিজ সমর্থকদের মধ্যেও। ডেমোক্রেটিক দলের এ প্রার্থীর বক্তব্যেও উঠে এসেছে আত্মবিশ্বাসের সুর। বাইডেন বলেই দিয়েছেন, তিনি জিততে চলেছেন। তবে এ হারজিতের লড়াইয়ে কাউকে শত্রুপক্ষ ভাবতে চান না তিনি।

নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারের উইলমিংটন থেকে শুক্রবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে বাইডেন বলেছেন, আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, কিন্তু শত্রু নই।

বাইডেন আরো বলেন, মনে রাখতে হবে, আমাদের রাজনীতির উদ্দেশ্য লড়াই নয়। আমি জানি, এমন নির্বাচনের পর উত্তেজনা আরো বাড়তে পারে। তবে আমাদের ধৈর্য ধারণ ও শান্ত থাকা দরকার।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বলেন, আনুষ্ঠানিকভাবে জয়ের ঘোষণা এখনো আসেনি, কিন্তু ভোটের হিসাব সবটাই পরিষ্কার করে দিয়েছে। স্পষ্টভাবে নির্বাচনের দৌড়ে জিততে চলেছি আমরা। ২৪ ঘণ্টা আগেও আমরা জর্জিয়ায় পিছিয়ে ছিলাম। পেনসিলভানিয়ায়ও আমরা এগিয়ে গেছি। অ্যারিজোনা আর নেভাদায়ও আমরা জয়ের পথে। তিন শতাধিক ইলেকটোরাল ভোট আমাদের পক্ষে আসছে। ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই আমরা সরকার গঠন করতে পারব।

বাইডেন আরো বলেন, আমরা সাত কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি। ভোটের এই হিসাব নতুন মার্কিন ইতিহাস গড়ল। এছাড়া ২৪ বছরের মধ্যে প্রথমবারের মতো অ্যারিজোনায় ডেমোক্র্যাটদের জয় হলো। ২৮ বছরের মধ্যে জর্জিয়ায় জয় পেয়েছি আমরা। চার বছরে ভোটের ব্যবধান তৈরি করেছি। জয়ের পথেই আমরা এগিয়ে যাচ্ছি। এই বিজয় আমার একার নয়। এই বিজয় মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের। এই বিজয় গণতন্ত্রের। আমরা জেতার পর কোনো নীল রাজ্য থাকবে না, কোনো লাল রাজ্য থাকবে না, শুধু থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র।

তিন দিন ধরে ভোট গণনা নিয়ে বিভক্ত মার্কিনিরা গতকালও ব্যস্ত ছিলেন মিছিল-সমাবেশে। প্রতিটি ভোট গণনার দাবিতে ডেমোক্র্যাটরা এবং ডাকযোগের ভোট ও প্রভিশনাল ভোট, অর্থাৎ ভুল হওয়া ভোট গণনা বন্ধের দাবিতে রিপাবলিকানরা বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন। হোয়াইট হাউসের কাছেও চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীরা বলছেন, করোনা মহামারি নিয়ে ডোনাল্ড ট্রাম্পের গাফিলতি রিপাবলিকানদের ভরাডুবির কারণ।

এদিকে, ভোটের তিন দিন পেরিয়ে গেলেও চলছে ভোট গণনা। ব্যাটলগ্রাউন্ড খ্যাত জর্জিয়া অঙ্গরাজ্যে ভোট গণনা হয়েছে ৯৯ ভাগ, নেভাদায় ৮৭ ভাগ, নর্থ ক্যারোলাইনাতে ৯৯ ভাগ, পেনসিলভানিয়ায় ৯৯ ভাগ এবং অ্যারিজোনায় ৯০ ভাগ। শুক্রবারও এসব অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে ছিলেন। তবে ২৪ ঘণ্টার ব্যবধানে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এগিয়ে গেলেন। পরিস্থিতিটা এমন দাঁড়িয়েছে, একটি অঙ্গরাজ্যে জয় পেলেই বাইডেন পৌঁছে যাবেন ম্যাজিক ফিগার ২৭০ ইলেকটোরাল ভোটে।

নির্বাচনী কর্মকর্তারা বলছেন, ডাকযোগে পাঠানো ভোট গণনায় দেরি হচ্ছে।

সূত্র: ডেইলি মেইল

মতামতের জন্য সম্পাদক দায়ী নন