আজও ৫ হাজারের বেশি শনাক্ত, মৃত্যু ৪৫

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ মার্চ, ২০২১ ১০:৩৭ অপরাহ্ণ

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হলো ৮ হাজার ৯৯৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৪২ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬ লাখ ৫ হাজার ৯৩৭ জন।

গতকালও ৪৫ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে ৫ হাজার ১৮১ জন করোনাভাইরাসে শনাক্ত হয়েছিলেন। যা ছিল বাংলাদেশে একদিনে সর্বোচ্চ। মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ১৬২ জন। এ পর্যন্ত মোট করোনামুক্ত হয়েছেন ৫ লাখ ৪০ হাজার ১৮০ জন।

এ সময়ে ২৭ হাজার ৩৫০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৬২০টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ৯৪ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৫ জনের মধ্যে ২৮ জন পুরুষ, বাকি ১৭ জন নারী। সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৯৯৪ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৭৭৪ জন, বাকি দুই হাজার ২২০ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৪৫ জনের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ২৫ জন। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট, ৪১ থেকে ৫০ বছরের সাত, ৩১ থেকে ৪০ ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন করে রয়েছেন। এছাড়া, অন্যজনের বয়স এক থেকে ১০ বছরের মধ্যে।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, আজ মোট মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ৩৭, চট্টগ্রামে তিন, রাজশাহী ও খুলনায় দুজন করে এবং সিলেটের এক জন রয়েছেন।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন