আইএমএফের ঋণ পেতে আশাবাদী বাংলাদেশ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ অক্টোবর, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ পাওয়ার ব্যাপারে বাংলাদেশ আশাবাদী বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

 

বুধবার (২৬ অক্টোবর) বিকেলে সচিবালয়ে আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এমন আশাবাদের কথা জানান তিনি।

 

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ‍ঋণ চেয়েছে বাংলাদেশ। গত জুলাইয়ে ঋণ চেয়ে চিঠি পাঠানো হয়েছিল আইএমএফের কাছে।

 

চলতি মাসে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত আইএমএফের বার্ষিক সভায় ঋণ পাওয়ার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত পাওয়ার কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

 

ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার এক ফাঁকে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের নেতৃত্বাধীন দল আইএমএফের সঙ্গে এক দফা আলোচনাও করলেও চূড়ান্ত কিছু হয়নি।

 

ঋণ পেতে হলে বেশ কিছু শর্ত পূরণ করতে হবে বাংলাদেশকে। এসব শর্ত নিয়ে আলোচনা করতে আজ ঢাকায় আসে আইএমএফের একটি দল।

 

আজ বুধবার থেকে আগামী ৯ নভেম্বর পর্যন্ত সরকারের বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধি দলটি। এর নেতৃত্ব দিচ্ছেন আইএমএফের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রধান রাহুল আনন্দ। সিরিজ বৈঠকে বিভিন্ন শর্ত নিয়ে আইএমএফের সঙ্গে দর-কষাকষি করবে বাংলাদেশ।

 

ফাতিমা ইয়াসমিন বলেন, আইএমএফের কাছ থেকে ঋণ পেতে কোনো সমস্যা হবে না। আজ প্রথম মিটিং ছিল। মিটিং শুরু হয়েছে, সামনে আরও আলোচনা চলবে।

সফরে আসা প্রতিনিধি দলটি কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি বাংলাদেশে সরকারের নীতিনির্ধারক এবং অন্য অংশীজনদের সঙ্গে আলোচনা করবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন