ভোট পেছানোর দাবিতে এবার আমরণ অনশনে ঢাবি শিক্ষার্থীরা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ জানুয়ারি, ২০২০ ৫:০৯ অপরাহ্ণ

সরস্বতী পূজার দিন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় নির্বাচন কমিশনের পদত্যাগসহ নির্বাচন পেছানোর দাবিতে গত দুইদিন রাজধানীর শাহবাগ মোড়ে অবরোধের পর এবার দাবি আদায়ে আমরণ অনশনে বসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন শুরু করে শিক্ষার্থীরা।


অনশনে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস বিবার্তাকে বলেন, নির্বাচন কমিশনের সাম্প্রদায়িক আচরণের প্রতিবাদ জানানোসহ ভোট পেছানোর দাবিতে আমরা গত কয়েকদিন আন্দোলন করছি। এবার আন্দোলনের অংশ হিসেবে আমরা আমরণ অনশনে বসেছি।


তিনি বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী আমাদের সঙ্গে অনশনে বসতে পারেন।


এরআগের দুইদিন মঙ্গলবার, বুধবারও একই দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন ঢাবি শিক্ষার্থীরা।


উল্লেখ্য, রবিবার (২২ ডিসেম্বর) ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ওই তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোটগ্রহণের তারিখ ধার্য করে নির্বাচন কমিশন। একইদিন সরস্বতী পূজার দিন হওয়ায় বিভিন্ন মহলে নির্বাচন পেছানোর দাবি ওঠে। গত ৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ সরস্বতী পূজা উদযাপনের জন্য ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন। কিন্তু মঙ্গলবার (১৪ জানুয়ারি) আসন্ন ৩০ জানুয়ারি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে ঢাকার দুই সিটি নির্বাচন ৩০ জানুয়ারি হতে আর বাধা নেই। হাইকোর্টের এ আদেশের পর বিভিন্ন মহল থেকে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া এসেছে।