বর্ণাঢ্য আয়োজনে রামগঞ্জে পালিত হচ্ছে ভূমি সেবা সপ্তাহ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জুন, ২০২৪ ১১:৩৫ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা: স্মার্ট ভূমি সেবার অঙ্গীকার নিয়ে বর্ণাঢ্য আয়োজনে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে পালিত হচ্ছে ভূমি সেবা সপ্তাহ। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, নামজারি খতিয়ানের সার্টিফাইড খতিয়ান সরবারাহ, ভূমিসেবা সপ্তাহ ২০২৪ এ বিভিন্ন পর্যায়ের ভূমি কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে প্যারপফমেন্স পুরষ্কার তুলে দেওয়া, সর্বজনীন পেনশন স্কীমে অন্তর্ভুক্তকরণ কার্যক্রম, ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জন অবহিতকরণ সভা, ভূমি আমার ঠিকানা বই বিতরণের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে ভূমি বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রতি বছরের ন্যায় এ বছরও “স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক” এই স্লোগানকে সামনে রেখে রামগঞ্জ উপজেলা ভূমি অফিস কর্তৃক ৮ জুন হতে ১৪ জুন পর্যন্ত সপ্তাহ ব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ভূমি সপ্তাহ পালিত হচ্ছে। সপ্তাহব্যাপী এই অনুষ্ঠানের ৬ষ্ঠ দিনেও নানাবিধ অনুষ্ঠান আয়োজন করা হয়। এদিনে সহকারী কমিশনার (ভূমি) দেবব্রত দাশের সভাপতিত্বে ভূমি সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোছা. শারমিন ইসলাম। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন রামগঞ্জ উপজেলার সাবরেজিস্টার মো. সিরাজুল হক এবং উপজেলা একাডেমিক সুপারভাইজার শরীফুল্লাহ আল শামস প্রমুখ।

রামগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) দেবব্রত দাশ বলেন, সপ্তাহ ব্যাপী এই আয়োজনে উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের পাশাপাশি উপজেলা সাব-রেজিস্ট্রার অফিস ও উপজেলা সেটেলমেন্ট অফিসও স্টল বসিয়ে নাগরিকদের ভূমি সেবা দিয়ে যাচ্ছে। সেবা সপ্তাহের ষষ্ঠ দিনে প্রধান অতিথি ভূমি সেবা বিষয়ক কুইজে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। একই সাথে স্মার্ট ভূমি সেবা প্রদানে অবদান রাখায় উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এছাড়া নামজারি খতিয়ানের সার্টিফাইড কপি এবং পাশাপাশি সর্বজনীন পেনশন স্কীমেও মানুষজনকে অন্তর্ভুক্ত করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) দেবব্রত দাশ আরও বলেন, দালাল তথা মধ্যস্বত্বভোগীদের দৌরাত্মরোধ এবং সহজে মানুষের দোরগোড়ায় ভূমি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ভূমি সেবা সপ্তাহ চলছে। এখানে স্থাপিত বুথগুলোতে মোবাইল ফোন ব্যবহার করে ভূমি সেবা পেতে প্রয়োজনীয় তথ্য দেওয়া হচ্ছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট নাগরিকদের আমরা স্মার্ট ভূমিসেবা দিতে বদ্ধ পরিকর।

উপজেলা নির্বাহী অফিসার মোছা. শারমিন ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকে অনলাইনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কার্যক্রম সম্পাদিত হবে। ভূমিসেবা সপ্তাহে শতভাগ ‘হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলছে ভূমি সেবা’। এখন থেকে অনলাইনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কার্যক্রম সম্পাদিত হচ্ছে। এতে একদিকে মানুষের ভোগান্তি কমছে। মানুষ ঘরে বসে থেকেই তাদের জমিজমার সকল কাজ করবে।

তিনি আরও বলেন, ভূমি সমস্যা প্রশমিত করার জন্য বিদ্যমান আইন ও বিধির সংস্কার, নতুন আইন প্রণয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম (HRMS) প্রবর্তন করা হয়েছে। ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার। ভূমি সংক্রান্ত সকল প্রকারের সেবা প্রদানে উপজেলা প্রশাসন সচেষ্ট ভূমিকা গ্রহণ করছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন