বরফের নিচ থেকে ১৮ ঘণ্টা পর কিশোরী উদ্ধার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ জানুয়ারি, ২০২০ ১০:২৭ পূর্বাহ্ণ

বরফের নিচে চাপা পড়ার পর ১৮ ঘণ্টা পর ১২ বছর বয়সী এক কিশোরীকে জীবিত উদ্ধার করা হয়েছে। পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরে তুষারধসের সময় ওই কিশোরীর বাড়ি বরফের নিচে চাপা পড়ে। পরে দীর্ঘ ১৮ ঘন্টা পর মঙ্গলবার তাকে সেখান থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে তার মা নিশ্চিত করেছেন।

যখন তুষারধস নেমেছিল তখন ওই কিশোরী বাড়ির একটি রুমের মধ্যে ছিল। সামিনা বিবি নামের ওই কিশোরী সাহায্য চেয়ে চিৎকার করতে থাকে।

সোমবার পাকিস্তান অধ্যষিত কাশ্মীরের নিলাম ভ্যালিতে তুষারধসের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ১শ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধারকারীরা সেখানে কাজ করে যাচ্ছেন। বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে।

সামিনার মা বলেন, তার মেয়ে খুব ভাগ্যবান যে সে বেঁচে আছে। তিনি বলেন, অনেক সময় পেরিয়ে যাওয়ায় তারা প্রায় আশা ছেড়েই দিয়েছিলেন। অপরদিকে সামিনা বলেন, সে উদ্ধার হওয়ার আশায় সময় পার করছিল। সে ঘুমাতে পারছিল না। তার পায়ে আঘাত লেগেছে এবং তার মুখ দিয়ে রক্ত পড়ছিল। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েকদিনে তুষারধসের ঘটনায় বিভিন্ন স্থানে মৃতের সংখ্যা প্রায় ১শ। শুক্রবার থেকে নতুন করে ভারী তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে।