অনিরাপদ চিকিৎসায় বছরে ২৬ লাখ রোগীর মৃত্যু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ১:২৯ অপরাহ্ণ

হাসপাতালে সঠিক সেবা না পেয়ে বা অনিরাপদ চিকিৎসার কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ২৬ লাখ মানুষের মৃত্যু ঘটে। অর্থাৎ প্রতি মিনিটে ৫ জন হাসপাতালে সঠিক সেবার অভাবে মারা যায়।

আর এই মৃত্যুর ঘটনাগুলো ঘটে নিু ও মধ্য আয়ের দেশগুলোতে। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এসব মৃত্যু অবহেলিত বা হিসাবের বাইরে থাকছে বলে জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, প্রতি বছর এ কারণে ব্যক্তিগত, সামাজিক ও অর্থনৈতিকভাবে প্রায় ট্রিলিয়ন ডলার সমপরিমাণ ক্ষতির সম্মুখীন হচ্ছে নিু ও মধ্য আয়ের দেশগুলোর মানুষরা। সে কারণে প্রথমবারের মতো বিশ্বব্যাপী ‘পেশেন্ট সেফটি ক্যাম্পেইন’ শুরু করেছে সংস্থাটি। গত ১৭ সেপ্টেম্বর থেকে এ ক্যাম্পেইন শুরু হয়েছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এসব দেশে প্রতি ১০ জনের মধ্যে ৪ জন রোগী প্রাথমিক চিকিৎসা গ্রহণের সময় ও অ্যাম্বুলেন্সে হাসপাতালে নেয়ার সময় মুমূর্ষু অবস্থায় পৌঁছায়। রোগাক্রান্তরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় রোগ নির্ণয় থেকে ওষুধ গ্রহণের ক্ষেত্রে। অতিরিক্ত ওষুধের কারণেই প্রতি বছর ৪২ বিলিয়ন ডলার খরচ হয়ে থাকে। তাছাড়া অনিরাপদ অস্ত্রোপচারের কারণে ১ মিলিয়ন রোগী প্রতি বছর মৃত্যুবরণ করে।