হলিউডের কিংবদন্তি অভিনেতা কার্ক ডগলাস আর নেই

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৩ পূর্বাহ্ণ

হলিউডের কিংবদন্তি অভিনেতা কার্ক ডগলাস মারা গেছেন।

যুক্তরাষ্ট্র স্থানীয় সময় বুধবার (৫ ফেব্রুয়ারি) ১০৩ বছর বয়সে তিনি মারা যান বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কার্ক ডগলাসের মৃতুতে সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়ে ছেলে মাইকেল বলেন, দুঃখের সঙ্গে আমি ও আমার ভাই জানাচ্ছি যে আজ আমাদের ছেড়ে ১০৩ বছর বয়সে বাবা কার্ক ডগলাস চলে গেছেন।

নিউইয়র্কে জন্ম নেওয়া ২০ শতকের সব থেকে জনপ্রিয় অভিনেতাদের অন্যতম কার্ক  ডগলাস। কিন্ডারগার্টেনে পড়াকালীন ‘দ্য রেড রবিন অব স্প্রিং’ আবৃত্তি করে সাড়া ফেলে দিয়েছিলেন। ১৯৪৬ সালে প্রথমবার অভিনয় করলেন ‘দ্য স্ট্রেঞ্জ লাভ অব মার্থা আইভার্স’ ছবিতে। পরে নব্বইটিরও বেশি টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের নায়ক হয়েছিলেন তিনি। ক্ল্যাসিক চলচ্চিত্র ‘সাইক্লোপস’-এর মধ্য দিয়ে তিনি হয়ে উঠেছেন সিনেমাপ্রেমীদের প্রিয় অভিনেতা।

ষাটের দশকের জনপ্রিয় এই অভিনেতা একাধারে মঞ্চ ও সিনেমায় অভিনয় করে গেছেন। তবে তার প্রিয় জায়গা ছিলো মঞ্চ।

তার উল্লেখ্যযোগ্য সিনেমাগুলো হলো- এইস ইন দ্য হোল (১৯৫১), দ্য ব্যাড অ্যান্ড দ্য বিউটিফুল (১৯৫২), অ্যাক্ট অব লাভ (১৯৫৩), টু থাউজেন্ড লিগ আন্ডার দ্য সি (১৯৫৪), চ্যাম্পিয়ন (১৯৪৯), লাস্ট ফর লাইফ (১৯৫৬) ও স্পার্টাকাস (১৯৬০)।

কার্ক ডগলাস তিনবার অস্কারের জন্য মনোনীত হন- চ্যাম্পিয়ন (১৯৪৯), দ্য ব্যাড অ্যান্ড দ্য বিউটিফুল (১৯৫২), এবং লাস্ট ফর লাইফ (১৯৫৬) এর জন্য। হলিউডে ৫০ বছর অভিনয়ের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৯৬ সালে সম্মানসূচক পুরস্কার পেয়েছিলেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন