সড়ক নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ মার্চ, ২০২৩ ১:৫৯ অপরাহ্ণ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অধীনে সড়ক নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয়রা বলছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঠিক নজরদারি না থাকায় এমন অনিয়ম করে যাচ্ছে ঠিকাদার।

জানা গেছে, উপজেলার মুছাপুর ইউনিয়নের মৌলভীবাজার এলাকা থেকে মুছাপুর ক্লোজার পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অধীন ৪ হাজার ৪০০ মিটারের সড়কের দায়িত্ব পান ঠিকাদারি প্রতিষ্ঠান রাজু এন্টারপ্রাইজ। যার ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা।

স্থানীয় বাসিন্দা রাকিব হোসেন বলেন, সড়ক নির্মাণে সব দুই নম্বর মালামাল ব্যবহার করা হচ্ছে। আমরা কিছু বললেও ঠিকাদার শুনে না। মুছাপুর ক্লোজার দৃষ্টিদন্দন এলাকা। পর্যটন শিল্পে এর ভূমিকা রয়েছে। সড়কে ভোগান্তি হলে মানুষ এখানে আসবে না।

ইয়াসিন আরাফাত নামের আরেক স্থানীয় বাসিন্দা বলেন, রাস্তার প্রশস্ততা আগের থেকে কমে গেছে। নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করছেন। ঠিকাদার নিজের খুশি মতো কাজ করছেন।

মুছাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আইয়ুব আলী বলেন, সড়কটির জন্য আমাদের মন্ত্রী ডিউ লেটার দিয়েছেন। ফলে সড়কটির কাজ শুরু হওয়ায় মানুষের মাঝে আশা সঞ্চার হয়েছে। তবে কাজের অনিয়ম হচ্ছে বলে এলাকার মানুষ অভিযোগ করছে। আমি সংশ্লিষ্ট বিভাগে জানিয়েছি।

অভিযোগ নাকচ করে দিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান রাজু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. ভুট্টু বলেন, মানুষের অভিযোগ সত্য নয়। আমরা শিডিউল অনুযায়ী কাজ করছি। কোথাও রাস্তা বড় ছোট করার সুযোগ নাই। আগেও রাস্তা ১০ ফুট ছিল এখনো ১০ ফুট আছে।

পানি উন্নয়ন বোর্ড নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী মুন্সী আমির ফয়সাল বলেন, নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হচ্ছে বলে ঠিকাদারের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। আজ ঘটনাস্থলে ইঞ্জিনিয়ার যাবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর এলাকা এটি। কোথাও অনিয়ম হলে বিল আটকে দেবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন