শিশুদের মারামারিতে জেল খাটছেন মা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২০ ১১:৫৫ অপরাহ্ণ

শরীয়তপুরে দুই শিশুর ঝগড়ার জের ধরে হয়রানিমূলক মামলা দিয়ে নুরজাহান বেগম নামে এক নারীকে কারাগারে পাঠানোর অভিযোগ উঠেছে। মামলায় আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছেন ওই নারীর স্বামী ইয়াছিন ছৈয়াল। আতঙ্কের আশঙ্কায়  নির্ঘুম রাত কাটছে তাঁর চার শিশুসন্তানের। ঘটনাটি শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভুমখারা এলাকার।

নড়িয়া থানা ও স্থানীয় গ্রামবাসী সূত্র জানায়, নড়িয়ার ভুমখারা গ্রামের বাসিন্দা নুরজাহান বেগমের স্বামী ইয়াছিন ছৈয়াল চট্টগ্রামে ফেরি করে কাপড় বিক্রি করেন। চার শিশুসন্তান নিয়ে তিনি গ্রামের বাড়িতে থাকেন। গত ৩ আগস্ট নুরজাহানের ছেলে মজনু (৯) ও মোজাম্মেলের (৮) সঙ্গে প্রতিবেশী সালাম ব্যাপারীর ছেলে সপ্তম শ্রেণির শিক্ষার্থী আব্দুল আহাদের (১৪) ঝগড়া হয়। তাদের ঝগড়ায় আহাদ মাথায় আঘাত পায়। ওই ঘটনার জের ধরে ওই দিন আহাদের বাবা আব্দুস সালাম লোকজন নিয়ে মজনু, মোজাম্মেল, তার মা নুরজাহান, দুই বোন বীথি ও সাথিকে মারধর করেন। এ ঘটনায় ওই দিন রাতেই নুরজাহান বেগম নড়িয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। কিন্তু পুলিশ অভিযোগটি নথিভুক্ত করেনি।

পুলিশ ও স্থানীয় কিছু ব্যক্তি বিষয়টি মীমাংসার জন্য নুরজাহানকে চাপ দিতে থাকে। নুরজাহান মীমাংসায় রাজি না হলে গত ২১ আগস্ট সালামের স্ত্রী শিউলি বেগম নড়িয়া থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় অভিযোগ করা হয়, নুরজাহান ও তার স্বামী ইয়াছিন ছৈয়াল আব্দুল আহাদকে মাথায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করেন। ওই রাতেই নড়িয়া থানার পুলিশ নুরজাহানকে গ্রেপ্তার করে। পরের দিন তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

মঙ্গলবার ওই গ্রামে গিয়ে দেখা যায়, নুরজাহানের চার শিশুসন্তান আতঙ্কে ঘরে বসে আছে। বাবা-মায়ের জন্য কান্না করছে তারা। ভয়ে তারা রাতে না ঘুমিয়ে জেগে থাকে।

ওই ঝগড়ার ঘটনায় মাথায় আঘাত পাওয়া আব্দুল আহাদের কাছে জানতে চাওয়া হলে সে জানায়, ঈদের দুই দিন পর বাড়ির পাশের বাজারে মজনু ও মোজাম্মেলের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। একপর্যায়ে মোজাম্মেলের হাতে থাকা ফিটকিরির প্যাকেট দিয়ে তার মাথায় আঘাত করলে তার মাথা কেটে রক্ত বের হয়। ওই ঘটনার সময় মজনুদের বাবা-মা সেখানে উপস্থিত ছিলেন না।

মামলার বাদী আব্দুস সালাম বলেন, ওরা এলাকার মধ্যে খুব খারাপ। আর ওই শিশুদের মা তাদের প্রশ্রয় দেন। এ কারণে তাকে মামলায় আসামি করা হয়েছে। মারধরের বিষয়ে তিনি বলেন, আমি তাদের মারধর করিনি, ঘটনাটি জিজ্ঞেস করতে গিয়ে একটু দস্তাধস্তি হয়েছে।

নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, নুরজাহান যে অভিযোগ করেছিল তাতে মারধরের কথা ছিল। আর শিউলী বেগমের করা মামলায় তার ছেলের মাথায় কোপানোর অভিযোগ ছিল। এ কারণে তাদের মামলাটি নথিভুক্ত করে নুরজাহানকে গ্রেপ্তার করা হয়েছে। এখন ওই ঘটনার সঙ্গে নুরজাহান জড়িত ছিল কি না তা তদন্ত করে দেখা হবে। সেভাবেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন