শর্ত সাপেক্ষে খুলছে সিলেটের সব বিনোদন কেন্দ্র

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫৭ অপরাহ্ণ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর শর্ত সাপেক্ষে সিলেটের বিনোদন কেন্দ্রগুলো খোলার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

সিলেট জেলা প্রশাসনের বেঁধে দেয়া ২৫ শর্ত মানতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। কোনো বিনোদন কেন্দ্র যদি শর্ত না মেনে কার্যক্রম চালায় তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার  দুপুরে এসব তথ্য জানিয়ে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (গণমাধ্যম) শাম্মা লাবিবা অর্ণব বলেন, বুধবার সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম শর্তগুলো উল্লেখ করে সব উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি পত্র পাঠিয়েছেন। পত্রে পার্কগুলো খোলার অনুমতির কথা জানানো হয়। কারণ উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি। কেউ যদি জেলা প্রশাসনের শর্ত না মানে তাহলে তাদের বিরুদ্ধে পুলিশকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

জেলা প্রশাসনের দেয়া ২৫ শর্তের মধ্যে রয়েছে- বিনোদনকেন্দ্রে ধারণক্ষমতার ৫০ শতাংশ অতিথি প্রবেশ করতে দেয়া যাবে, দর্শনার্থী-অতিথিদের প্রবেশ ও প্রস্থানের আলাদা পথের ব্যবস্থা করতে হবে। শারীরিক দূরত্ব বজার রাখার সুবিধার্থে প্রতিটি রাইডে একমুখী চলাচল নিশ্চিত করতে হবে। দর্শনার্থী-অতিথিদের বসানোর ক্ষেত্রে একটি করে আসন ফাঁকা রেখে আসন বিন্যাস করতে হবে।

এছাড়া দর্শনার্থী-অতিথিদের সেন্টারে প্রবেশ ও অন্য স্থানে এক মিটার শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। খেলার কক্ষে দর্শনার্থী-অতিথিদের মধ্যে ছয় ফুট শারীরিক দূরত্ব বজায় রেখে মেশিন স্থাপন করা, দূরত্ব বজায় রাখতে প্রয়োজনীয়সংখ্যক মেশিন ব্যবহার বন্ধ রাখতে হবে। দৃশ্যমান স্থানে একাধিক ছবিসহ স্বাস্থ্য সুরক্ষা নির্দেশনা ঝুলিয়ে রাখতে হবে। নিরাপত্তামূলক সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। আগত যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, স্বাস্থ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন