মহিষ নিয়ে দৌড়ে বোল্টের রেকর্ড ভেঙেছেন যুবক !

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ৮:৪২ অপরাহ্ণ

দুটি পোষা মহিষ নিয়ে দৌড়ে ১৩ দশমিক ৬২ সেকেন্ডে ১৪২ মিটারের বেশি অতিক্রম করেছেন ভারতীয় এক নাগরিক। সামাজিকমাধ্যমে দাবি করা হয়, শ্রীনিবাস গৌড়া নামের ২৮ বছর বয়সী ওই যুবক দৌড়ে উসাইন বোল্টের রেকর্ড ভেঙে ফেলেছেন।

ভারতীয় বাংলা দৈনিক আনন্দবাজারের খবরে বলা হয়েছে, অনেকে তাকে এখন ভারতের অলিম্পিক দলে যুক্ত করতে পরামর্শ দিয়েছেন। বৃহস্পতিবার কর্নাটকের কাম্বালা উৎসবে গৌড়া নিজের পোষা মহিষদের নিয়ে দৌড়ান।

সাধারণত নভেম্বর থেকে মার্চের মধ্যে এ উৎসব পালিত হয়। এতে মহিষ নিয়ে এর মালিককে শস্যক্ষেতের মধ্য দিয়ে দৌড়াতে হয়। যদিও প্রাণী অধিকার সংরক্ষণে সক্রিয় সংগঠনগুলো এই উৎসব বন্ধের আহ্বান জানিয়ে আসছে।

তাদের অভিযোগ, কাম্বালা উৎসবে পশুর ওপর অত্যাচার করা হয়। কিন্তু অভিযোগ সত্ত্বেও ২০১৬ সালে আদালত কর্নাটকের ঐতিহ্যবাহী এ উৎসবে অনুমতি দিয়েছে।

আয়োজকদের দাবি, গৌড়া কাদাভরা জমিতে খালি পায়ে ১৩ দশমিক ৬২ সেকেন্ডে একশ ৪২ দশমিক ৫০ মিটার অতিক্রম করেন। এর মধ্যে প্রথম ১০০ মিটার টপকান মাত্র ৯ দশমিক ৫৫ সেকেন্ডে।

ভারতীয় সামাজিকমাধ্যমে গৌড়ার এই দৌড়ের খবর ভাইরাল হয়ে পড়লে অনেকেই তাকে অভিনন্দন জানিয়েছেন। কেউ কেউ তাকে অলিম্পিকের জন্য প্রশিক্ষণ নিতে পরামর্শ দিয়েছেন।

কিন্তু এসব উচ্ছ্বাসে ভ্রক্ষেপ না করেন তিনি বলেন, আমি কাম্বালা ভালোবাসি। আমার সাফল্য আসলে আমার দুই পালিত মহিষের। তারা খুব ভাল দৌড়েছে।

যুবকের এই দুরন্ত গতি নিয়ে ভারতের কেন্দ্রীয় ক্রীড়া প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর শনিবার বলেন, গৌড়াকে সাইয়ের সেরা কোচদের সামনে ট্রায়ালের জন্য ডাকা হবে। ভারতের সমস্ত প্রতিভাকেই দেখে নেয়া হবে। এই ব্যাপারে আমি নিশ্চিত করছি।

টুইটারে তিনি বলেন, গৌড়ার বেঙ্গালুরু সাই কেন্দ্রে আসার যাবতীয় ব্যবস্থা হয়ে গিয়েছে। সোমবারই তিনি সাই কেন্দ্রে এসে পৌঁছাবেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন