মক্কার পাহাড়-পর্বতে নবী-রাসুলদের স্মৃতি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ মে, ২০২০ ৮:২২ অপরাহ্ণ

মক্কা মুকাররমা একটি প্রাচীন নগরী। আল্লাহর নির্দেশে প্রথম মানব ও নবী আদম (আ.) কর্তৃক পবিত্র কাবাঘর নির্মাণের মাধ্যমে এই নগরীর সূচনা হয়েছিল। কাবাঘরের সঙ্গে ইবরাহিম (আ.) ও ইসমাইল (আ.)-এর অবিস্মরণীয় স্মৃতি জড়িয়ে আছে। আর মহানবী মুহাম্মদ (সা.)-এর আগমন এই নগরীর মুকুটে মর্যাদার চূড়ান্ত পালক যুক্ত করেছে। মক্কার পথ ও প্রান্তর, পাহাড় ও পর্বত তাঁর পবিত্র স্মৃতি ধারণ করে আছে।

জাবালে নুর : পবিত্র কোরআন ও হাদিসে উল্লিখিত গুরুত্বপূর্ণ পাহাড়গুলোর একটি জাবালে নুর। বায়তুল্লাহ শরিফ থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থিত। এ পাহাড়ের মূল উচ্চতা ৫৬৫ মিটার। জাবালে নুরের হেরা গুহায় মহাগ্রন্থ কোরআন নাজিলের সূচনা হয়েছিল। সে হিসেবে জাবালে নুর একটি বরকতময় পাহাড় এবং এখানে আল্লাহ দোয়া কবুল করেন বলে মুসলমানের বিশ্বাস।

সাফা ও মারওয়া : কাবা শরিফের খুব কাছেই অবস্থিত সাফা ও মারওয়া পাহাড়। কাবা থেকে সাফার দূরত্ব ৩৩০ ফুট এবং মারওয়ার দূরত্ব এক হাজার ১৫০ মিটার। সাফা থেকে মারওয়ার দূরত্ব হচ্ছে এক হাজার ৪৮০ মিটার। পাহাড় দুটি মসজিদুল হারামের অংশ। সাফা ও মারওয়ার সংশ্লিষ্ট ঘটনার আবহে জমজম কূপের সৃষ্টি হয়। ইবরাহিম (আ.)-এর স্ত্রী ও ইসমাইলের মা হাজেরা (আ.)-এর স্মৃতির স্মারক হিসেবে হজ ও ওমরাহ পালনকারীদের সাফা-মারওয়া সায়ি করা ওয়াজিব। সায়ি করার সময় আল্লাহ দোয়া কবুল করেন।

জাবালে রহমত : ঐতিহাসিক আরাফার ময়দানের পূর্ব দিকে অবস্থিত জাবালে রহমত। এখানে দাঁড়িয়ে ৬৩২ খ্রিস্টাব্দে মুহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। হজের অন্যতম অংশ হিসেবে হাজিরা আরাফার ময়দানে অবস্থান করেন—ইসলামী শরিয়তের দৃষ্টিতে তা ফরজ। জাবালে রহমতও দোয়া কবুল হওয়া স্থানগুলোর অন্যতম।

জাবালে সাওর : পবিত্র মক্কা শরিফ থেকে তিন মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত ঐতিহাসিক সাওর পাহাড়। এ পাহাড়ের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭৪৮ মিটার। হিজরতের সময় মহানবী (সা.) ও আবু বকর (রা.) এই পাহাড়ের একটি গুহায় তিন দিন আত্মগোপন করে ছিলেন। সাওর পর্বতের গুহায় অবস্থানের কারণে আবু বকর (রা.)-এর মর্যাদায় কোরআনের আয়াত অবতীর্ণ হয়েছে। মক্কায় আগমনকারী মুসলিমদের কাছে এই পাহাড়ও বিশেষ মর্যাদার অধিকারী। জাবালে সাওরের পাদদেশ বা চূড়ায় দোয়া কবুল করা হয়।

জাবালে আবি কুবাইস : মুসলিম ঐতিহাসিকরা জাবালে আবি কুবাইসকে পৃথিবীতে সৃষ্ট প্রথম পাহাড়গুলোর একটি মনে করে। বায়তুল্লাহ শরিফের দক্ষিণ-পূর্ব পাশে এর অবস্থান। জাবালে আবি কুবাইস কাবাঘরের সবচেয়ে নিকটবর্তী পাহাড়। সমুদ্রস্তর থেকে এই পাহাড়ের উচ্চতা অন্তত ৪২০ মিটার। কোনো কোনো ঐতিহাসিকের দাবি, নুহ (আ.)-এর বন্যার সময় হজরে আসওয়াদ এই পাহাড়ের ওপর রাখা ছিল। জাবালে আবি কুবাইস মহানবী (সা.)-এর একটি মুজিজার সাক্ষী। মহানবী (সা.)-এর ইশারায় চাঁদ দ্বিখণ্ডিত হলে দুই খণ্ডের মধ্যে হেরা পর্বত দৃশ্যমান হয় এবং দুই খণ্ডের এক খণ্ড আবি কুবাইস পাহাড় বরাবর ছিল।

ওয়াদিয়ে ইবরাহিম : মক্কা মুকাররমার অন্যতম প্রধান উপত্যকা ওয়াদিয়ে ইবরাহিম। পূর্ব দিকে শারায়ে থেকে দক্ষিণে কাকিয়া হয়ে উপত্যকাটি হারাম শরিফের সঙ্গে মিলেছে। পবিত্র কোরআনে ইবরাহিম (আ.)-এর মুখে এই উপত্যকার দিকে ইঙ্গিত করে আয়াত অবতীর্ণ হয়েছে, ‘হে আমাদের পালনকর্তা! আমার বংশধরদের কতককে বসবাস করালাম অনুর্বর উপত্যকায় তোমার পবিত্র ঘরের কাছে।’ (সুরা : ইবরাহিম, আয়াত : ৩৭)

ওয়াদিয়ে জাহির : ওয়াদিয়ে জাহির ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ একটি উপত্যকা। পবিত্র কাবাঘরের ছয় কিলোমিটার উত্তরে এটি অবস্থিত। অসংখ্যবার মহানবী (সা.) ওয়াদিয়ে জাহির অতিক্রম করেছেন। এই উপত্যকার আরো কয়েকটি নাম রয়েছে; যেমন—ওয়াদিয়ে ফাখ, তরিকুল আশার ও উম্মুল জুদ ইত্যাদি।

ওয়াদিয়ে মুহাসসার : ওয়াদিয়ে মুহাসসার মুজদালিফা ও মিনার সংযোগ উপত্যকা। নবুওয়তপূর্ব জাহেলি যুগে পবিত্র কাবা শরিফ ধ্বংস করতে এসে বাদশাহ আবরাহা ও তার হস্তিবাহিনী এখানেই ধ্বংস হয়। উপত্যকাটি দুই কিলোমিটার দীর্ঘ।

মাওদু ডটকম অবলম্বনে

মতামতের জন্য সম্পাদক দায়ী নন