বজ্রপাতের আশঙ্কায় কৃষকদের সতর্ক থাকার পরামর্শ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ

বজ্রপাতের আশঙ্কায় সিলেট ও সেন্ট মার্টিন এলাকায় কৃষকদের রবিবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা মাঠে কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন কানাডিয়ান সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের সহকারী শিক্ষক ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ।

রবিবার (১৯ মার্চ) সকাল ১০টায় তার ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে বৃষ্টিপাতের আভাস দেন মোস্তফা কামাল পলাশ।

এ সময় কৃষকদের মাঠে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। কেননা তখন প্রচুর বজ্রপাতের আশঙ্কা রয়েছে। সেন্ট মার্টিন দ্বীপেও একই ধরনের পরিস্থিতি বিরাজ করছে বলে জানান তিনি।

তাছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি জেলার ওপর দিয়ে দমকাসহ ঝোড়ো হাওয়া এবং শিলাবৃষ্টি হতে পারে বলে তার পূর্বাভাস। এদিকে সকাল ৮টায় ঢাকা ও তার আশপাশের জেলাগুলোতে বৃষ্টিপাতের কথা জানান এই জলবায়ু গবেষক।

পোস্টে মোস্তফা কামাল পলাশ বলেন, ‘দুপুর ১২টার মধ্যে হবিগঞ্জ জেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করতে পারে। সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকায় তুমুল বৃষ্টিপাত হবে।’

গতকাল শনিবার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছিল, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় ও ঢাকা, বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন