প্রথম ধাপের উপজেলা নির্বাচন ৪ মে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:৪১ পূর্বাহ্ণ

দেশে এবার চার ধাপে উপজেলা নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে নির্বাচন কমিশনের বৈঠকে। আগামী ৪ থেকে ২৫ মে এই নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইসি সচিব জাহাংগীর আলম। এদিকে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনগুলোর ভোট আগামী ১৪ মার্চ জাতীয় সংসদে অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার এই ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

 

গতকাল বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সংসদে সংরক্ষিত নারী আসন নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। এ সময় তিনি উপজেলা নির্বাচনের বিষয়ে সিদ্ধান্তের কথাও জানান। ঘোষিত তফসিল অনুযায়ী, জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ করা হবে।

 

১৯ ও ২০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন রিটার্নিং অফিসার। মনোনয়ন যাছাই-বাছাইয়ের ওপর আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি হবে প্রার্থীদের প্রতীক বরাদ্দ।

ভোট গ্রহণ করা হবে ১৪ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

 

এই নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশনের অর্থ অনুবিভাগের যুগ্ম সচিব মো. মনিরুজ্জামান। তাঁকে সহায়তা করতে একজন সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। দুজন পোলিং এজেন্ট থাকবেন। নির্বাচনের বিধি অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়।

৯ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করেছে ইসি। এবার ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে। সংরক্ষিত আসনের প্রার্থীদের ভোট দেবেন সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ ছাড়া স্বতন্ত্র ৬২টি আসনে বিজয়ীরাও আওয়ামী লীগকে সমর্থন দেওয়ায় সংখ্যানুপাতের হিসাবে দলটি সংরক্ষিত নারী আসনে ৪৮ প্রার্থীকে মনোনয়ন দেবে। বিরোধী দল জাতীয় পার্টি মনোনয়ন দেবে দুজন প্রার্থীকে।

 

ইসি সচিব জানান, উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট হবে আগামী ৪ মে, দ্বিতীয় ধাপ ১১ মে, তৃতীয় ধাপ ১৮ মে এবং চতুর্থ ধাপ অনুষ্ঠিত হবে ২৫ মে। কোন কোন উপজেলায় কোন ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে, তা নির্ধারণ করা হবে ওই সব উপজেলা পরিষদের প্রথম বৈঠকের তারিখ অনুযায়ী। এ বিষয় বিস্তারিত উপজেলা নির্বাচনের তফসিলে জানানো হবে।

 

প্রথম দিনে আ. লীগের ৮১০ ফরম বিক্রি

প্রথম দিনে সংরক্ষিত নারী আসনে মনোনয়নের জন্য ৮১০টি আবেদনপত্র বিক্রি করেছে আওয়ামী লীগ। এ থেকে আওয়ামী লীগের আয় হয়েছে চার কোটি পাঁচ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার‌্যালয় থেকে আবেদনপত্র বিক্রি শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া গেছে। কেন্দ্রীয় কার‌্যালয় সূত্রে জানা গেছে, সবচেয়ে বেশি ফরম বিক্রি করা হয়েছে ঢাকা বিভাগে, ২৭৫টি। আর সবচেয়ে কম বিক্রি করা হয়েছে সিলেট বিভাগে, ২৬টি। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ১৪৯টি, রংপুরে ৭৫টি, বরিশালে ৫৬টি, খুলনা ৭৭টি, রাজশাহীতে ৯০টি ও ময়মনসিংহ বিভাগে ৬২টি ফরম বিক্রি করা হয়েছে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ছিল ৫০ হাজার টাকা। আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত মনোনয়ন আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন বিনোদন জগতের কয়েকজন তারকা। প্রথম দিনই অভিনেত্রী অপু বিশ্বাস, নিপুণ আক্তার, সোহানা সাবা ও শামিমা তুষ্টি ফরম সংগ্রহ করেন।

 

গতকাল রাজশাহী বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস, চট্টগ্রাম থেকে চিত্রনায়িকা নিপুণ আক্তার, ঢাকা বিভাগ থেকে অভিনেত্রী সোহানা সাবা এবং ময়মনসিংহ বিভাগ থেকে অভিনেত্রী, গায়িকা ও প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ফরম সংগ্রহ করেন। অতিরিক্ত লোকসমাগম না করতে প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে বলেছে আওয়ামী লীগ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন