পানি কমলেও দুর্ভোগ বেড়েছে, ফেনী-পরশুরাম সড়কে যান চলাচল বন্ধ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১০ আগস্ট, ২০২৩ ১:৫২ অপরাহ্ণ

ফেনীর ফুলগাজী উপজেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত। ইতোমধ্যে পানি কিছুটা কমলেও দুর্ভোগ বেড়েছে। মুহুরী নদীর বাঁধ ভাঙনে সৃষ্ট বন্যায় ফেনী-পরশুরাম আঞ্চলিক মহাসড়ক ডুবে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সরেজমিনে এই দৃশ্য দেখা যায়।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, মুহুরী নদী পানি এখনও বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। মুহুরী নদীর ভাঙনে দুই উপজেলার ১৫ থেকে ২০ গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এতে বসতঘর, গবাদি পশু, বীজতলা, শাকসব্জী, মাছের ঘের, নষ্ট হয়ে গেছে। এ ছাড়াও রাস্তা-ঘাট, হাটবাজার ও শিক্ষা প্রতিষ্ঠানেও পানি উঠে ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে সড়কের ঘনিয়া মোড়া থেকে চিথলিয়া পর্যন্ত রাস্তা পানির নিচে তলিয়ে গেছে। ফুলগাজীসহ উপজেলার বিভিন্ন অভ্যন্তরীণ সড়কও পানির নিচে রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আরিফুর রহমান ভূঁইয়া জানান, মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৫৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফুলগাজীর ভাঙনে আর নতুন এলাকা প্লাবিত না হলেও পরশুরামে তার চিত্র ব্যতিক্রম। সেখানে প্রায় ১০০ মিটারের বেশি জায়গায় ভাঙন ও নদী সমান গভীর হয়ে যাওয়ায় বেশি পানি প্রবাহিত হয়ে গ্রাম প্লাবিত হচ্ছে। নদীর বিপৎসীমার আর ৩০ সেন্টিমিটার নিচে নেমে এলে, পানির গতি কমে যাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন