গণস্বাস্থ্যের কিটের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ স্থগিত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ মে, ২০২০ ১০:৪৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাস শনাক্তে ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ কিটের ‘ক্লিনিক্যাল ট্রায়ালের’ কার্যক্রম স্থগিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

 

সোমবার (২৫মে) ওষুধ প্রশাসন অধিদফতরের অনুরোধে তা স্থগিত করা হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য মঙ্গলবার (২৬ মে) সময় নির্ধারণ করা হয়েছিল।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা মঙ্গলবার থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের সিদ্ধান্ত নিয়েছিলাম। সেভাবে প্রস্তুতিও ছিল। কিন্তু আজ ওষুধ প্রশাসনের অনুরোধে আমরা ট্রায়াল বাতিল করেছি। এজন্য আমরা বন্ধ রেখেছি। আমরা ওষুধ অধিদফতরের চিঠির জবাব সোমবার রাতেই দিয়েছি।

 

তিনি বলেন, আমরা এটা বলতে চাই, গত বছর ডেঙ্গু আক্রমণ হয়, তখনও গণস্বাস্থ্যের ডেঙ্গু কিট অনুমোদন দেওয়া হয়েছিল কোনও রকম পরীক্ষা ছাড়াই। আমাদের অনুরোধ থাকবে, আমরা কার্যক্রম স্থগিত করেছি। এরইমধ্যে বিএসএএমইউ আমাদের কিট পরীক্ষা করেছে; এই ট্রায়ালে কিটের কার্যকরিতা পেয়েছে। তাদের প্রতিবেদনের ভিত্তিতেই আমাদের কিটে করোনা পরীক্ষার অনুমোদন দিতে পারে সরকার। সাময়িক অনুমোদন দিলেও হবে।

 

উল্লেখ্য, ১৭ মার্চ করোনা আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ কিট উৎপাদনে যায় প্রতিষ্ঠানটি।২৫ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের কাছে করোনা টেস্টের কিট হস্তান্তর করা হয়। গত ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতরের থেকে বিএসএমএমইউ বা আইসিডিডিআর,বিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমিত দেওয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন