খাল দখলে নিষেধ নেই লক্ষ্মীপুর সদরে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৬ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের সদরে খাল দখল করে পাকা স্থাপনা নির্মাণে চলছে মহা উৎসব। খাল ভরাট হওয়ার ফলে পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় ব্যাহত হচ্ছে কৃষি উৎপাদন। এছাড়া বর্ষা মৌসুমে একটু বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেয়।

লক্ষ্মীপুর সদরে  বিভিন্ন স্থানে সরজমিনে গিয়ে দেখা যায় এসব চিত্র। প্রবাহিত খালের মধ্যে অবৈধভাবে পাকা পিলার তুলে দোকানঘর নির্মাণ করছেন স্থানীয়রা। প্রকাশ্যে এ ঘর তুললেও সংশ্লিষ্ট প্রশাসন তেমন একটা ব্যবস্থা নিচ্ছে না বলেই মনে করছে সাধারণ মানুষ। ফলে স্থানীয় সচেতন লোকজনের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয়রা জানান, যেই খাল গুলো কাজে লাগার কথা উপজেলার কৃষি জমি গুলোতে পানি সেঁচের বন্দোবস্ত করা,বন্যার পানি টেনে নিয়ে জলাবদ্ধতা প্রতিহত করা,বসতবাড়ির যাবতীয় পানি নিস্কাশন বা পয়ঃনিস্কাশন কল্পে সহায়ক ভূমিকা রাখা,ঠিক সেই খাল-ই আজ মানুষ রুপি হায়েনাদের দখলে দিনেদিনে নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পথে রয়েছে। আর বিপাকে পড়ছে উপজেলার কৃষি কাজে জড়িত কয়েক হাজার কৃষক পরিবারসহ প্রান্তিক জণগোষ্ঠি।

সরেজমিন দেখা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলা ১নং  উত্তর হামছাদী ইউনিয়ন কাজীর দীগর পাড় বাজারে পূর্ব পাসে, বেড়ী বাজার, কালী বাজার , ২নং  দক্ষিণ হামছাদী ইউনিয়নে নন্দনপুর, তেমুহনী,  ৩নং দালাল বাজার ইউনিয়নের, বেড়ীরমাথা কামালখোলা,ইছাগো তেমুহনী,  ৪নং চররুহিতা ইউনিয়নের দাসপাড়া, রসুলগন্জ,নতুন বেড়ীবাঁধ,  ৫নং পার্বতী ইউনিয়নে সহ চাঁদপুর সেঁচ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো)  আরও অন্যান্য খাল গুলোর অধিকাংশ জায়গায় তলা থেকে গ্রেটভীমের সাহায্যে ওয়াল উঠিয়ে মাটি ভরাট করে  তৈরি হচ্ছে দোকানপাটসহ নিজস্ব ভূ-সম্পত্তি বাড়তি আদায়ের মহা রাজকীয়তা। কোথাও ৪০ ফুট,কোথাও ৩০ ফুট প্রসস্থ থাকার খাল গুলো এখন দখলের উৎসবে নেমে এসেছে তার অর্ধেকাংশে। খালের মধ্যখান দিয়ে বাঁধ দিয়ে কোথাও মাছ চাষ ও বাড়ির  রাস্তা নির্মাণ করেও নিয়েছেন অনেক প্রভাবশালী ব্যাক্তিরা। এই অনৈতিকতার সম্পর্কে তাদের নানান অজুহাতেরও অন্ত নেই।

চাঁদপুর সেঁচ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) অভিযোগে সূত্রে জানা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার একাংশ পৌরসভার ১৫ নং ওয়ার্ডে বেড়ীর খালে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ করেছেন স্থানীয় লাতু মিয়া পিতা মজিবুল হক, শফিকুর রহমান, মাসুদ পিতা:ডাঃ আবুল কালাম সহ ৪/৫জন দখলদার। অন্যদিকে ৪নং চররুহিতা  নতুন বেড়ীবাঁধ উত্তর পাসে খালে বাণিজ্যক ভবন নির্মাণ করছেন   বাবু, জসিম,পিতা নুরুজ্জাম,  কাশেম পিতা পিতা অনু মিয়া সহ ৪/৫ জন প্রভাবশালী মহল।

তবে ওই জায়গার তাদের নামে কোনো কাগজ বা রেকর্ড কিছুই দেখাতে পারেননি স্থাপনা নির্মাণকারী শফিকুর রহমান। কথোপকথনে তিনি বলেন চাঁদপুর পানি উন্নয়ন বোর্ড বরাবর একটি আবেদন করা হয়েছে তারা মৌখিক ভাবে অনুমতি দিয়েছে কিন্তু কাগজিক কোন কিছু এখনো পায়নি।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) নির্বাহী প্রকৌশলী এস এম রেফাত জামিল বলেন, যারা পাউবো জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করিতেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে লক্ষ্মীপুর মডেল থানায় এজহার করেছি এবং উপজেলা নির্বাহী অফিসার লক্ষ্মীপুর সদর কে অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য একটি অনুলিপি দেওয়া হয়েছে যার স্বারক নং উ.স.প্র/রায়/শা-১/২০২১/১১৫/। এছাড়াও শীগ্রই লক্ষ্মীপুর জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

এ বিষয়ে লক্ষ্মীপুর মডেল থানা এস.আই আবুল বাশার খন্দকার  বলেন, চাঁদপুর সেঁচ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) শাখা-১(সদর) কর্মকর্তার এজহারের ভিত্তিতে সরোজমিনে গিয়ে পরিদর্শন করা হয়েছে। অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ বলেন চাঁদপুর সেঁচ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সহ অন্যান্য খাল গুলো  অবৈধ স্থাপনা উচ্ছেদ এর বিষয়টি দেখবো।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন