ইতিহাস রচিত ব্যাট নিলামে তুলতে চান আশরাফুলও

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২০ ৯:২০ অপরাহ্ণ

করোনা সঙ্কটে ক্রিকেটাররা বিভিন্নভাবে সহায়তা করে যাচ্ছেন। কেউ এককভাবে। আবার কেউ যৌথভাবে। কিন্তু আর্ত মানুষের সেবায় তাদের সহযোগিতা থেমে নেই। তারই ধারাবাহিকতায় এবার এগিয়ে এলেন বর্ষীয়ান ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। মুশফিকুর রহিমের মতো তিনিও ব্যাট নিলামে তুলতে চাচ্ছেন।

ব্যাট হাতে বেশ কিছু সেঞ্চুরি হাঁকিয়েছেন আশরাফুল। তার ক্রিকেট ক্যারিয়ারের সেই রঙিন স্মৃতিগুলোর মধ্যে দুটি সেঞ্চুরি আজও স্মরণী বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে। সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান (১৭ বছর ৬১ দিনে) হিসেবে ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে অভিষেক টেস্ট সেঞ্চুরি ও ২০০৫ সালে ন্যাটওয়েস্ট ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হারানোর ম্যাচে দুর্বার এক শতক হাঁকানোর স্মৃতি যেন এখনো জ্বলজ্বল করছে।

বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে জাদুকরী তিন অঙ্ক ছোঁয়ার সেই স্পেশাল স্মৃতি দুটির ব্যাট নিলামে তুলতে চান আশরাফুল। শুধু ব্যাটই নয়। ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই জয়ের ম্যাচে সেরা খেলোয়াড় হিসেবে পেয়েছিলেন এক বোতল শ্যাম্পেইন। যত্নে রাখা সেই শ্যাম্পেইনও নিলামে তুলবেন তিনি। সঙ্গে অভিষেক টেস্ট ক্যাপ, টেস্ট ম্যাচ জয়ের স্মারক হিসেবে রাখা স্টাম্পও আশরাফুল তুলতে চান নিলামে। মহাবিপর্যয়ের দিনে মানব সেবায় কাজে লাগাতে চান নিলাম থেকে অর্জিত পুরো অর্থ।

আশরাফুলের ইচ্ছা থাকলেও সামনে সমস্যাও এসে দাঁড়িয়েছে। কারণ বাংলাদেশে কোনো অনলাইন অকশন কোম্পানি নেই। তাই নিলামে তোলার ব্যাপার নিয়ে আলোচনা চালিয়ে যাছেন তিনি- যাতে ইচ্ছাটাকে বাস্তবে রূপ দেওয়া যায়।

৩৫ বছর বয়সে নিলামে ক্রিকেট স্মারক তোলার কোনো ইচ্ছাই ছিল না আশরাফুলের। ইচ্ছা ছিল বৃদ্ধকালে মহতী কাজটি সারবেন। কিন্তু বৈশ্বিক কোভিড-১৯ মহামারীতে সেই ইচ্ছা থেকে পিছু হাঁটলেন। মুশফিকদের দেখে উৎসাহিত হয়ে ভাবছেন, মানবিক সহায়তা করার এখনই তো উপযুক্ত সময়।

এর আগে ২০১৩ সালে শ্রীলঙ্কায় টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানোর ব্যাট নিলামে তোলার ইচ্ছার কথা জানিয়েছেন সাবেক টাইগার ক্যাপ্টেন ও দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন