নেপালের রোভারমুটে লক্ষ্মীপুরের দুই স্কাউটার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২ জুন, ২০১৯ ৯:৪৯ অপরাহ্ণ

নেপালে আয়োজিত আন্তর্জাতিক রোভার মুটে বাংলাদেশের ৩০ জন স্কাউটার অংশগ্রহণ করেছে। এরমধ্যে দুইজন রোভার লক্ষ্মীপুর জেলা থেকে সুযোগ পেয়েছে।তারা হলেন লক্ষ্মীপুর সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট (এসআরএম) হিমেল চন্দ্র দাস ও চন্দ্রগঞ্জ কফিল উদ্দিন ডিগ্রি কলেজের জয়নাল আবেদিন।

জানা গেছে, ৩১ মে থেকে ৫ দিনব্যাপী নেপালে ১ম জাতীয় রোভার মুটের (First National Rover Moot) আয়োজন করা হয়েছে।১ জুন ক্যাম্পটি উদ্বোধন করেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এই ক্যাম্প চলবে ৪ জুন পর্যন্ত।

এই উদ্দেশ্যে গত ২৯ মে সকালে হযরত শাহ জালাল (রঃ) আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ইউএস বাংলা এয়ারলাইনসের এক বিশেষ ফ্লাইটে ৩০ জনের একটি দল নেপাল যায়। এছাড়াও ভারত, তাইওয়ান, হংকং ও মালেয়শিয়াসহ নেপালের পাঁচ হাজার রোভার স্কাউট সদস্য এই ক্যাম্পে অংশগ্রহণ করেছে।

হিমেল লক্ষ্মীপুর পৌরসভার ভজন চন্দ্র দাসের ছেলে ও জয়নাল সদর উপজেলার চন্দ্রগঞ্জের তাহের হোসেনের ছেলে।

জানতে চাইলে হিমেল চন্দ্র দাস জানান, বিদেশে এই প্রথম তিনি ক্যাম্প করতে গেছেন। খুব ভালো পরিবেশে ক্যাম্পের কার্যক্রম হচ্ছে। কয়েকটি দেশের রোভারদের সঙ্গে পরিচয়ও হয়েছে। এখান থেকে অনেক কিছু শিখেছি। সেসব আমার লক্ষ্মীপুর সকরারি কলেজের স্কাউটারদের শেখাতে পারবো। তাদেরকে দেশে আয়োজিত ক্যাম্পগুলো ছাড়াও আন্তজার্তিক ক্যাম্পে অংশগ্রহণ করার জন্য পরামর্শ দেবো।  

জয়নাল আবেদিন বলেন, এরআগেও থাইল্যান্ডে একটি ক্যাম্প করেছি। সেখান থেকেও এই ক্যাম্পটি বেশি উপভোগ করছি। দেশে আয়োজিত ক্যাম্পগুলোতে অনেক কিছু শিখেছি। এখানে এসে সেগুলো পুনরাবৃত্তিসহ নতুন কিছু বিষয় যোগ হয়েছে। সবমিলিয়ে এটি চমৎকার একটি আয়োজন।